প্রকাশঃ Wed, Feb 24, 2021 5:41 PM
আপডেটঃ Sat, Apr 17, 2021 8:17 AM


শিশুদের না ঘুমানোর মুশকিল থেকে বাচুন

শিশুদের না ঘুমানোর মুশকিল থেকে বাচুন

শিশুরা প্রায়শই রাতে ঘুমাতে চায় না।আর সারাদিনের খাটুনির পর ক্লান্ত মা বাবার জন্য এটা হয় একটি রোজগার পীড়াদায়ক যণ্ত্রণা। তাই সহজ ৫ টি কৌশল জেনে নিন





????️প্রথমেই শিশুর ঘুমানোর একটা নির্দিষ্ট সময় ঠিক করুন। নিজেদের যত কাজই থাক, শিশুর ঘুমের সেই সময়ের হেরফের করবেন না। তাতে শিশুর বায়োলজিক্যাল ক্লক ঠিক থাকে।কিছু দিন অভ্যাসের পর ওই নির্দিষ্ট সময় মেনেই তার ঘুম আসবে।


মনোবিদদের মতে, অনেক অভিভাবকই শিশুকে ঘুমের উপযুক্ত পরিবেশ দেন না। ঘরে কড়া আলো বা টিভি, সাউন্ড সিস্টেমের আওয়াজ তাদের ঘুমের ব্যাঘাত ঘটায়। শিশুও না ঘুমিয়ে সেসবে মন দিতে শুরু করে। কাজেই সন্তানকে ঘুম পাড়ানোর আগে তার ঘুমের পরিবেশ তৈরি করুন।


সন্তানকে ঘুম পাড়াতে গান,ছড়া বা গল্প শুনান। গানের সুর, গল্পের গতি এ সব শিশুর মস্তিষ্কের হাইপোথ্যালামাস ও থ্যালামাসকে প্রভাবিত করে। তাকে শান্ত করে।তাই শিশু দ্রত ঘুমিয়ে পড়ে।


শিশুকে ঘুমানোর আগে মোবাইল দিবেন না। অনেক বাবা-মা সন্তানকে রাতে ঘুমাতে যাওয়ার আগে মোবাইলে গেম খেলতে দেন। এতে তার মস্তিষ্কের স্নায়ু উদ্দীপ্ত হয় এবং ঘুম দেরিতে হয়।তাছাড়া শিশুকে ঘুম পাড়ানুর সময়  নিজে ও মোবাইল ব্যবহার করা থেকে  বিরত থাকুন।



 মনোবিদদের মতে, শিশু ঘুমোনোর সময় পছন্দের বস্তু পেলে তার গন্ধে, স্পর্শে শিশুর মস্তিষ্কে চাপমুক্তির হরমোন ক্ষরণ করে,ফলে শিশু দ্রুত ঘুমায়।তাই ঘুমানোর সময় তার হাতের কাছে প্রিয় কোনও খেলনা বা বস্তু দিতে পারেন।



 শিশুর রোজগার রুটিনে নিয়ম মেনে খাওয়ার পাশাপাশি,কিছুটা দৌঁড়াদৌড়ি করে খেলা  নিশ্চিত করুন তাতে শিশুদের পর্যাপ্ত ঘুমের পাশাপাশি,সুস্হ থাকার সম্ভাবনা ও বাড়ে।



আকাশ টিভি



www.a2sys.co

আরো পড়ুন