প্রকাশঃ Sun, May 30, 2021 10:42 AM
আপডেটঃ Mon, Jun 21, 2021 5:40 PM


আহছানিয়া মিশন বোদা শাখা ম্যানেজার টাকা নিয়ে উধাও

আহছানিয়া মিশন বোদা শাখা ম্যানেজার  টাকা নিয়ে উধাও
মোঃ বাবুল হোসেন,পঞ্চগড় : পঞ্চগড়ের বোদা উপজেলায় আহছানিয়া মিশনের অঙ্গ প্রতিষ্ঠান ডাম ফাউন্ডেশন ফর ইকোনমিক ডেভেলপমেন্ট (ডিএফইডি) বোদা শাখার ব্রাঞ্চ ম্যানেজার রুহুল আমিন (৩৫) নামে ১২ লক্ষ ৬০ হাজার ১৪০ টাকা নিয়ে উধাও হওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ৩ জনকে স্বাক্ষী করে বিজ্ঞ আমলী আদালতে বাদী হয়ে মামলা দায়ের করেছে এরিয়া ম্যানেজার রবিউল হক। তবে ঘটনার পর থেকে অভিযুক্ত আসামী মোটা অংকের টাকা নিয়ে পলাতক রয়েছে।






আহছানিয়া মিশনের অঙ্গ প্রতিষ্ঠান ডিএফইডি বোদা শাখার পলাতক আসামী ব্রাঞ্চ ম্যানেজার সে বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার ভাষানচর খন্ড ভাষানচর গ্রামের মৃত আলী হোসেন হাওলাদারের ছেলে রুহুল আমিন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, আসামী রুহুল আমিন পঞ্চগড়ের আহছানিয়া মিশনের অঙ্গ প্রতিষ্ঠান ডাম ফাউন্ডেশনের বোদা উপজেলা শাখা অফিসে গত ২০১২ সালের ৪ ডিসেম্বর ব্রাঞ্চ ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। উক্ত বোদা শাখার যাবতীয় আহছানিয়া মিশনের কর্মরত ম্যানেজার রুহুল আমিন সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের সদস্য ঋণ বিতরণ এবং সংস্থার টাকা আদান প্রদান তিনি পরিচালনা করতেন। এর মাঝে দীর্ঘদিন যাবৎ সংস্থার কার্যক্রম পরিচালনা করার সুযোগে কর্মরত ম্যানেজার রুহুল আমিন সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের সদস্যদের ঋণ পরিশোধের টাকা ব্যাংকে জমা না করে নিজে আত্মসাৎ করে। এর মাঝে ৪ লক্ষ ৭৮ হাজার ১০৬ টাকা মাঠ কর্মীদের কাছ থেকে সংগ্রহ করে আত্মসাৎ করিলে সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি জানতে পেরে আসামীকে টাকা ব্যাংকে জমা করার জন্য বলে।


আসামী গত ২০২০ সালের ১১ জুলাই ওই টাকা পরিশোধ করার জন্য ৩‘শ’ টাকার স্ট্যাম্পে চুক্তিপত্র স্বাক্ষর করে। এর পরেও আসামী সংস্থার কাজ পরিচালনা করে আসাকালীন গত ২২ জুলাই টিটির মাধ্যমে পাঁচ লক্ষ টাকা জমা দেয়ার কথা থাকলেও সে ব্যাংকে জমা না করে নিজের কাছে রেখে দিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জমা দেখান। উর্ধ্বতন কর্মকর্তা ব্যাংক স্টটেমেন্ট বাহির করে দেখে আসামী ওই তারিখে কোন টাকা ব্যাংকে জমা দেন নি।


এ ছাড়াও সংস্থার মাঠ কর্মী ও সংস্থার সদস্যদের জমা দেয়ার বিভিন্ন অংকের টাকা ২ লক্ষ ৮২ হাজার ০৩৪ টাকা, ৫ লক্ষ টাকা, ৪ লক্ষ ৭৮ হাজার ১০৬ টাকা। সর্ব মোট ১২ লক্ষ ৬০ হাজার ১৪০ (বার লক্ষ ষাট হাজার একশত চল্লিশ) টাকা পর্যায়ক্রমে সংস্থার মাঠ কর্মী ও সংস্থার সদস্যদের জমা দেয়ার টাকা জমা দেন আসামী রুহুল আমিন এর হাতে। তিনি ওই টাকা ব্যাংকে জমা না দিয়ে গত ৪ অক্টোবর ২০২০ (রোববার) বিকেল সাড়ে ৭টায় সংস্থার অন্যান্য কর্মীদেরকে না বলে এবং সংস্থার নিয়ম নীতি ভঙ্গ কওে বোদা উপজেলা শাখা অফিস থেকে ১২ লক্ষ ৬০ হাজার ১৪০ নিয়ে পালিয়ে যায়।


এদিকে বিভিন্ন এলাকা সহ আসামীর বাড়িতে খোজার পরেও তাকে না পেয়ে গত ৯ অক্টোবর ২০২০ বাদী বোদা থানায় একটি সাধারণ ডায়েরী দায়ের করে। এর মাঝে বিজ্ঞ আমলী আদালতে ১৫ অক্টোবর অভিযোগটি গেলে বিষয়টি তদন্তে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কাছে যায়। যাহার মামলা নং- ৪৪/২০২১। জানা গেছে পিবিআই তাদের তদন্ত রিপোর্ট দাখিল করেছে।


মামলার বাদী ডিএফইডি এরিয়া ম্যানেজার পঞ্চগড় রবিউল হক বলেন, আহছানিয়া মিশনের অঙ্গ প্রতিষ্ঠান ডাম ফাউন্ডেশন ফর ইকোনমিক ডেভেলপমেন্ট (ডিএফইডি) দেশের বিভিন্ন জেলায় ক্ষুদ্র ঋণ বিতরণ করে ক্ষুদ্র জনগোষ্ঠীকে অর্থনৈতিকভাবে সাবলম্বী করে আসছে। এর মাঝে ব্রঞ্চ ম্যানেজার রুহুল আমিন সংস্থার উর্ধ্বতন কর্মকর্তার মনে দূঢ় বিশ্বাস অর্জন করে ১২ লক্ষ ৬০ হাজার ১৪০ টাকা আত্মসাৎ করে পালিয়ে যায়। যার কারণে সংস্থাটি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে। তাই উর্ধ্বতন কর্মকর্তার পরামর্শ এবং টাকা আত্মসাৎ করায় তার বিরুদ্ধে এরিয়া ম্যানেজার হিসেবে মামলা দায়ের করেছি। এবিষয় আহছানিয়া মিশনের বোদা শাখার সাবেক ম্যানেজার রুহুল আমিন এর সাথে মুঠো ফোনে যোগাযোগের চেষ্টা করলে তার মুঠো ফোন বন্ধ।


www.a2sys.co

বরুড়ায় দুই সন্তানের জননীর আত্নহত্যা

বরুড়ায় দুই সন্তানের জননীর আত্নহত্যা

কুমিল্লার বরুড়ার ৩নং উত্তর খো.. বিস্তারিত

আটোয়ারীতে কপোত কপোতী আটক

আটোয়ারীতে কপোত কপোতী আটক

কলেজ পড়ুয়া প্রেমিকাকে নিয়ে আজ.. বিস্তারিত

আমের উপকারীতা

আমের উপকারীতা

আম যে সকল রোগের প্রতিরোধ ক্ষমত.. বিস্তারিত

আরো পড়ুন