প্রকাশঃ Wed, May 1, 2024 12:04 AM
আপডেটঃ Thu, Jun 13, 2024 7:32 AM


মুরাদনগরে শিশুখাদ্য তৈরীর কারখানায় অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা

মুরাদনগরে শিশুখাদ্য তৈরীর কারখানায় অভিযান, ৫০ হাজার টাকা জরিমানা
রায়হান চৌধুরী, কুমিল্লা প্রতিনিধিঃ
কুমিল্লার মুরাদনগরে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে শিশুখাদ্য তৈরির অভিযোগে অনুমোদনহীন একটি খাদ্য তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সিফাত উদ্দিনের নেতৃত্বে উপজেলার নবীপুর (পূর্ব) ইউনিয়নের নগরপাড় এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

জানা যায়, নবীপুর পূর্ব ইউনিয়নের নগরপাড় এলাকায় ক্ষতিকর কেমিক্যালের মিশ্রণে শিশুদের লিচি ও জেলি তৈরি করে আসছিল দেওয়ান মোক্তার ফুড অ্যান্ড বেভারেজ নামের একটি অনুমোদনহীন কারখানা। মানবদেহের জন্য ক্ষতিকর রং মিশিয়ে এডিবেল জেল নামের লিচি তৈরি করা হতো এ কারখানায়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ছাড়া মোড়কজাত করা এবং স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ওই কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় নোংরা পরিবেশে শিশুখাদ্য তৈরির অভিযোগে কারখানার দায়িত্বশীল ব্যক্তি শাহজালাল কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন বলেন, নিরাপদ শিশুখাদ্য নিশ্চিত করতে নিয়মিত অভিযানের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়। বিএসটিআই অনুমোদন ছাড়া মোড়কজাত করা এবং অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে শিশু খাদ্য লিচি ও জেলি উৎপাদন বিক্রি করার অপরাধে দেওয়ান মোক্তার ফুড এন্ড বেভারেজকে ৫০ হাজার  টাকা জরিমানা করা হয়েছে। যদি তারা দ্রুত সংশোধন না হয় তাহলে পরবর্তীতে অভিযান পরিচালনার মাধ্যমে কারখানা সিলগালা করে দেওয়া হবে


www.a2sys.co

আরো পড়ুন