শিরোনাম

প্রকাশঃ Mon, Jul 8, 2024 7:33 PM
আপডেটঃ Mon, Oct 21, 2024 11:27 PM


দেবিদ্বার পৌরসভার ৫৭ কোটি ৫৫ লাখ টাকার বাজেট ঘোষণা

দেবিদ্বার পৌরসভার ৫৭ কোটি ৫৫ লাখ টাকার বাজেট ঘোষণা

দেবিদ্বার প্রতি‌নি‌ধি : কুমিল্লার দেবিদ্বার পৌরসভার কোন রকম কর বৃদ্ধি না করেই প্রথমবারের মত ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। চলতি অর্থ বছরে এ পৌরসভায় আয়-ব্যয় সমান রেখে ৫৭ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ২৩২ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেট ঘোষণা করেন প্রথম নির্বাচিত পৌর মেয়র সাইফুল ইসলাম। 


সোমবার (৮জুলাই) দুপুরে পৌর কার্যাল‌য়ে সর্বস্ত‌রের গন‌্যমান‌্য ব‌্যা‌ক্তিব‌র্গের উপ‌স্থি‌তি‌তে এ বাজেট ঘোষণা করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিগার সুলতানা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিনিয়র সহকারি পুলিশ সুপার শাহ মোস্তফা তারিকুজ্জামান ও দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নয়ন মিয়া। 


দেবিদ্বার পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরের বাজেটে মোট প্রস্তাবিত রাজস্ব আয় ধরা হয়েছে ১২ কোটি ৩৮লাখ ৯ হাজার ৭৯৪ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ২৩ লাখ ২২ হাজার টাকা। রাজস্ব উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৪৮ লাখ, ৭৭ হাজার ৯৪ টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ৪৫ কোটি ১৭ লাখ, ৪৩ হাজার ৪৩৮ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৪৩ কোটি,৩৪ লাখ,২৫ হাজার টাকা। প্রস্তাবিত বাজেটে উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৮৩ লাখ, ১৮ হাজার ৪৩৮ টাকা। রাজস্ব ও উন্নয়ন খাতে সর্বমোট ৫৭ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ২৩২টাকার বাজেট ঘোষণা করা হয়। 


বাজেটে মরা নদীতে ৭ কোটি টাকা ব্যয়ে শেখ রাসেল পৌরপার্ক নির্মাণ, ৭ কোটি টাকা ব্যয়ে ফতেহাবাদ এলাকায় ১ একর জমিতে ময়লা ডাম্পিং স্টেশন নির্মাণ ও ৩০ কোটি টাকা ব্যয়ে সুপেয় পানি সরবরাহ ব‌্যাবস্থা স্থাপন, রাস্তাঘাট, ড্রেন, সোলার স্ট্রিট লাইট ও বৈদ্যুতিক বাতি স্থাপন, মশক নিধন, স্যানিটেশনসহ নানা উন্নয়নমূলক কাজ হাতে নেওয়া হয়েছে। এসব কাজ বাস্তবায়ন হলে শহর আলোকিত ও সবুজ নগরায়ন হয়ে উঠবে বলে অভিমত ব্যক্ত করেন মেয়র। এছাড়াও বাজেট বক্তব্যে তিনি যানজট নিরসন ও অবৈধ ফুটপাত দখল মুক্ত করন‌কে গুরুত্ব দেন। এক্ষেত্রে উপজেলা প্রশাসন ও থানা পুলিশের সহযোগিতা চেয়েছেন তি‌নি।  


পৌরকর আদায়কারী মোহাম্মদ রকিবুল ইসলামের সঞ্চালানায় বাজেট আলোচনায় আরও বক্তব্য রাখেন, পৌর নির্বাহী কর্মকর্তা মো. ফখরুল ইসলাম, উপ‌জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো. লুৎফর রহমান বাবুল, সাবেক মুক্তিযোদ্ধা কমাণ্ডার আবদুস সামাদ, দেবিদ্বার পৌরসভার কাউন্সিলর মো. মজিবুর রহমান, সৈয়দ নাইমুল ইসলাম, মহিলা কাউন্সিলর শারমিন আক্তার, দে‌বিদ্বার উপজেলা প্রেসক্লা‌বের সাধারণ সম্পাদক মো. কাউছার হায়দার, দেবিদ্বার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রুবেল, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার পারভেজ খান। এছাড়াও বাজেট পেশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন  বিভিন্ন ব্যাংকের ম্যানেজার, ব্যবসায়ী, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এনজিও কর্মী, সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও নাগরিকগণ। 


উল্লেখ্য, ১৮ দশমিক ৬২ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে ২০০২ সালে ১৫ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পৌর এলাকার নয়টি ওয়ার্ডে বসবাস করেন ৭১হাজার ৮৮৬ জন মানুষ।



www.a2sys.co

আরো পড়ুন