শিরোনাম

প্রকাশঃ Thu, Aug 18, 2022 6:21 PM
আপডেটঃ Fri, May 3, 2024 10:15 AM


মানবিক পুলিশ সদস্যের ব্যতিক্রম উদ্যোগে আনন্দিত গৃহহীন পরিবার

মানবিক পুলিশ সদস্যের ব্যতিক্রম উদ্যোগে আনন্দিত গৃহহীন পরিবার

রাসেল আহাম্মেদ, নিজস্ব সংবাদদাতাঃ

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য ঠিক এমনি একটি ব্যতিক্রম উদ্যোগ আজকের লেখায়। 

সুন্দরবনের কোল ঘেষে যাওয়া খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশী ইউনিয়নের একটি গৃহহীন অসহায় পরিবারকে নতুন বাড়ি তৈরি করে দিয়েছে মানবিক পুলিশ সদস্যদের প্রতিষ্ঠিত  সমাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) প্রচার ভিত্তিক মানবিক ও সামাজিক সংগঠন ‘উই আর বাংলাদেশ’ (ওয়াব)।




জানা যায়, উঃ বেদকাশি ইউনিয়নের হাজাত খালী গ্রামের মৃত হাজারী লাল সরকারের পুত্র নিরাপদ সরকার(৭৩) এবং তার এক ছেলে ও মেয়ে নিয়ে সুখে জীবন যাপন করতো। কিন্তু তার একমাত্র ছেলে বিয়ে করে বাবা-মা কে  ফেলে অন্য জায়গায় যেয়ে নিজে জমি কিনে বসবাস করলে ও পরবর্তীতে আর কোন খোঁজ খবর ও না নিলে অসহায় মানবেতর জীবন-যাপন করে আসছিলেন বৃদ্ধ ও তার সহধর্মীনি। এক পর্যায়ে বসবাসকৃত ঘরটিতে  থাকার অনুপোযগী হয়ে পড়ে তবুও অভাব অনটনের সংসারে স্বামী-স্ত্রী দু'জনই থাকেতেন সেই ঝুপড়িতে। বৃদ্ধ বয়সে পাশের নদীতে জাল টেনে কোন রকম সংসার চললেও প্রচন্ড রৌদ্র ও বৃষ্টিতে অসুবিধায় পড়া পরিবারটির সাধ্য হয়নি মেরামত বা নতুন একটি ঘর করা।




বিষয়টি সামাজিক ও মানবিক সংগঠন 'ওয়াব' এর সদস্যরা জানতে পেরে সংগঠনের প্রতিষ্ঠাতা মানবিক পুলিশ সদস্য এস.এম আকবর কে জানালে তিনি সংগঠনের মাধ্যমে এই বৃদ্ধ-বৃদ্ধার বসবাসের জন্য একটি ঘর করে দেন এবং নিরপদ পানির জন্য একটি টিউবওয়েল স্থাপনের ও আশ্বাস দেন।



গৃহহীন নিরাপদ সরকার জানান, ঐ পুলিশ বাপু আমার এই ঘরটা করে দিয়ে আমার মাথা গোঁজানোর ঠাই করে দিয়েছেন। আগে রোদ ও বৃষ্টিতে খুবই কষ্ট পেতাম, বৃষ্টি হলে ঘরে থাকা যেত না, হুড়হুড় করে পানি পড়তো। এখন আমি খুব ভালো ভাবে বসবাস করতে পারছি, সৃষ্টিকর্তা যেন তাকে ভালো রাখে।



স্থানীয় ইউপি সদস্য আঃ সবুর জানান, পুলিশ সদস্য আকবর ভাই আমার এলাকার অসহয় পরিবারকে যে ঘরটি তৈরি করে দিয়েছে সে কারনে তাকে আমি আমার এলাকাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। তিনি এভাবে সবসময় এসব মানুষের পাশে থাকেতে পারেন এই কামনা করি।



নিজের ব্যক্তিগত কর্মময় জীবনের মধ্যে থেকেও এমন ব্যতিক্রম নানামুখী মানবিক কাজে অংশগ্রহনে উদ্বুদ্ধের বিষয়ে 'উই আর বাংলাদেশ' সংগঠনের প্রতিষ্ঠিতা এস.এম আকবরের কাছে জানতে চাইলে তিনি বলেন, ছোটবেলা থেকেই আমার মা'কে দেখেছি এলাকার অসহায় মানুষদেরকে বিভিন্নভাবে সাহায্য করতে, শৈশব থেকেই মায়ের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছি জনকল্যাণমুলুক কাজে এবং মুগ্ধ হয়েছি মানুষের ভালোবাসা দেখে। বাংলাদেশ পুলিশে এসে বিষয়টি আরো বেশি মনে কড়ানাড়ে। পুলিশের চাকরিটা এমন একটি চাকুরি যেখানে শতসহস্র মানুষের সাথে মেশার তাদের সমস্যাগুলো জানার সুযোগ থাকে তাই মানুষের দুঃখ কষ্ট সহজে অনুভব করা যায়। তাই কাজ কারার সুবিধায় 'উই আর বাংলাদেশ' সংগঠনটি প্রতিষ্ঠা করেছি এ নিয়ে আমার অনেক বড় স্বপ্ন রয়েছে। ওয়াব এর মাধ্যমে একটি অত্যাধুনিক ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান গড়তে চাই যেখানে কুরআন শিক্ষার পাশাপাশি আধুনিক সব শিক্ষা থাকবে, বয়স্কদের যেন রাস্তায় ঘুমাতে না হয় সেজন্য বৃদ্ধাশ্রম ও পথশিশুদের জন্য লেখাপড়ার সুযোগ ও নিরাপদ আবাসস্থল তৈরী, অর্থের অভাবে চিকিৎসা বঞ্চিত মানুষের চিকিৎসা সেবা দেওয়ার আকাঙ্খা নিয়ে শেষ নিঃশ্বাস পর্যন্ত দেশ ও দেশের মানুষের জন্য নিবেদিত প্রাণ হয়ে থাকতে চাই।


উল্লেখ্য যে, সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক)ভিত্তিক ব্যতিক্রম উই আর বাংলাদেশ (ওয়াব) সূত্রে জানা গেছে, সংগঠনটি ২০১৬ সালে অসহায় মানুষের জন্য মানবিক পুলিশ সদস্য এস এম আকবর প্রতিষ্ঠা করেন এবং সংগঠনটি প্রতিষ্ঠিতা লগ্ন থেকে আশ্রায়হীনদের ঘর তৈরি করে দেওয়া, ভিক্ষুকদের পূনর্বাসন, ধর্মীয় প্রতিষ্ঠান সংস্কার, জরুরী মুহুর্তে মুমূর্ষু রোগীদের রক্তের ব্যবস্থা করা, প্রকৃতিক দুর্যোগ, বন্যা কবলিত ও করোনা আপদকালীন সময়ে মানুষের মাঝে খাদ্য বিতারণ করে শান্তিপুর্ণ সমাজ বির্নামানে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে সমাজিক ও মানবিক এই সংগঠনটি।



www.a2sys.co

আরো পড়ুন